জেলার সংবাদ, কৃষি

শৈত্যপ্রবাহ: বিপাকে সরিষা ফুলের মধু সংগ্রহকারীরা

ময়ূখ

ডিবিসি নিউজ

রবিবার ১৯শে জানুয়ারী ২০২০ ০৯:২৯:৩১ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মানিকগঞ্জে শৈত্যপ্রবাহের কারণে বিপাকে সরিষা ফুলের মধু সংগ্রহকারীরা।

কাঙ্ক্ষিত মাত্রায় মধু সংগ্রহ করতে না পারায় এ বছর লোকসানের মুখে পড়ার আশঙ্কা করছেন মধু সংগ্রহকারীরা। অন্যদিকে, নওগাঁয় মধুর ন্যায্য মূল্য না পেয়ে হতাশ মৌচাষীরা।

সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করতে প্রতি বছরের মত এবারও মৌচাষীরা ভিড় জমিয়েছেন মানিকগঞ্জের বিভিন্ন এলাকায়। তিনশ'র বেশি মৌচাষী প্রায় ৭ হাজার বাক্স নিয়ে নেমেছেন মধু সংগ্রহে। ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত চলবে এই মধু সংগ্রহের কাজ। কিন্তু বৈরি আবহাওয়ার কারণে মধু সংগ্রহের পরিমাণ নেমে গেছে অর্ধেকে।

এদিকে, প্রতিকেজি মধু খুচরা বিক্রি হয় ২৫০ থেকে ৩শ টাকা দরে। কিন্তু বিভিন্ন কোম্পানি এসব মধু পাইকারি দরে কিনে নেয়ায় খুব একটা লাভ হচ্ছে না চাষিদের।

বৈরি আবহাওয়া কেটে গেলে তাদের সংকট কেটে যাবে বলে আশা প্রকাশ করেন মানিকগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক  হাবিবুর রহমান চৌধুরী।

এদিকে নওগাঁর বেশিরভাগ সরিষার মাঠে চলছে মধু আহরণ। চাষিরা বলছেন, সপ্তাহে প্রতিটি বাক্সে মধু জমা হয় গড়ে ৬ কেজি পর্যন্ত। আর প্রতি কেজি বিক্রি হচ্ছে মাত্র ২শ টাকায়। 

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সিরাজুল ইসলাম জানান, এভাবে মধু চাষের কারণে সরিষার ফলন স্বাভাবিকের চেয়ে ২৫ শতাংশ পর্যন্ত বেশি হয়। কৃষি বিভাগের তথ্যমতে চলতি মৌসুমে নওগাঁ জেলায় সরিষার আবাদ হয়েছে ৩১ হাজার হেক্টর জমিতে। 

আরও পড়ুন