আন্তর্জাতিক, এশিয়া

শ্রীলঙ্কায় চলতি সপ্তাহে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ

Md. Shakil Sarder

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ১২ই মে ২০২২ ০৮:৪৮:৫৮ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

শ্রীলঙ্কার সংকট সমাধানে চলতি সপ্তাহের মধ্যেই নতুন প্রধানমন্ত্রী নিয়োগ এবং মন্ত্রিসভা গঠনের ঘোষণা দিয়েছেন রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসা। গোতাবায়া বলেন, সংখ্যাগরিষ্ঠ সাংসদ ও জনগণের বিশ্বাস রয়েছে, এমন একজনকেই প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হবে।  

বুধবার টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে এ ঘোষণা দেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, 'সংবিধান সংশোধন করে পার্লামেন্টের ক্ষমতা আরও বাড়ানো হবে, যা ১৯তম সংশোধনীর ধারাগুলোকে আরও শক্তিশালী করবে। এতে দেশকে এগিয়ে নিতে যে কোনো কর্মসূচি গ্রহণ করতে পারবেন নতুন প্রধানমন্ত্রী।'

এসময় আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীকে নৈরাজ্যকর পরিস্থিতি নিয়ন্ত্রণের নির্দেশ দেন প্রেসিডেন্ট। যারা সহিংসতা ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেন রাষ্ট্রপতি।

সরকারি বিভিন্ন সূত্রে জানা গেছে, ভাষণের আগে ও পরে শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহের সঙ্গে বৈঠক করেছেন তিনি। রনিল বিক্রমসিংহ অর্ন্তবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, দেশটিতে কারফিউ ভেঙেই প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে বিক্ষোভ চলছে। গোতাবায়া রাজাপাকসা ক্ষমতা আঁকড়ে থাকার চেষ্টা করলেও তাকে সরানোর দাবিতে অনড় অবস্থানে বিক্ষোভকারীরা।

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা তার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক দুর্দশার মধ্য দিয়ে যাচ্ছে। খাদ্য, জ্বালানি ও ওষুধের তীব্র সংকট সেদেশে, বেড়েছে মূল্যস্ফীতি। দেশটিতে সরকার পতনের দাবিতে এক মাসের বেশি সময় ধরে বিক্ষোভ চলছে।

বিক্ষোভের মুখে সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান মাহিন্দা রাজাপাকসে। এমন টানাপোড়েনের মধ্যেই নতুন করে মন্ত্রিসভা গঠন ও নতুন প্রধানমন্ত্রী নিযুক্তের কথা জানালেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

আরও পড়ুন