• মঙ্গলবার, ১১ মে ২০২১
  • রাত ১১:৪৯

শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চলে শিল্প প্রতিষ্ঠানের নির্মাণ কাজ শুরু

জীবিকার তাগিদে নিজ এলাকা ছেড়ে রাজধানীমুখী হতে হবে না সিলেট-মৌলভীবাজার অঞ্চলের মানুষের।

প্রায় ৪৪ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ রেখে মৌলভীবাজারের শেরপুরে নির্মিত হয়েছে শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল। চারটি শিল্প কারখানার নির্মাণ কাজের উদ্বোধনের মাধ্যমে যাত্রা শুরু হলো এই অর্থনৈতিক অঞ্চলের।

প্রত্যাশা আগামী দুই বছরের মধ্যেই বৈশ্বিক অর্থনীতিতে পরিচিতি পাবে শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল। জনমানবহীন এই জায়গায় গড়ে উঠবে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান। কর্মচাঞ্চল্যে ভরে উঠবে একঝাঁক কর্মহীন মানুষের পদচারণায়।

তিন'শ ৫২ একর ভূমিতে গড়ে উঠছে শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল। এর মধ্যেই, নিশ্চিত হয়েছে বিদ্যুৎ, গ্যাস ও পানির ব্যবস্থা। ছয়টি প্রতিষ্ঠান বরাদ্দ পেয়েছে দুশ' ৩২ একর জমি। যেখানে নির্মিত হবে ১৯টি শিল্প প্রতিষ্ঠান। বিনিয়োগ করা হবে প্রায় এক দশমিক চার বিলিয়ন ডলার।

সরকারের সব বিভাগের সহযোগিতায় বিনিয়োগকারীদের জন্য সঠিক পরিবেশ নিশ্চিতের প্রতিশ্রুতি দিচ্ছেন সংশ্লিষ্টরা।

নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, 'এখানে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশা করি। স্থানীয় মানুষদের চাহিদা ও প্রত্যাশা পূরন করবে।'

তবে, রাজনৈতিক, আমলাতান্ত্রিক প্রভাব কাটিয়ে উঠতে পারলে বাংলাদেশ আরো বিনিয়োগবান্ধব হবে বলে জানান বিনিয়োগকারীরা। এখানে পরিবেশ দূষণের কোনও সুযোগ থাকবে না বলে আশা জানিয়েছে অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১লা মে, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন