জেলার সংবাদ, নারী

শ্রেষ্ঠ জয়িতার পুরস্কার পেলেন সেই নারী সংবাদপত্র বিক্রেতা খুকি

রাজশাহী প্রতিনিধি

ডিবিসি নিউজ

বুধবার ৯ই ডিসেম্বর ২০২০ ০৭:১০:১০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

শ্রেষ্ঠ জয়িতা হিসেবে এবার পুরস্কৃত হলেন রাজশাহীর সেই নারী সংবাদপত্র বিক্রেতা দিল আফরোজ খুকি।

বেগম রোকেয়া দিবস উপলক্ষ্যে বুধবার (৯ ডিসেম্বর) মহানগরীর সপুরার মানবসম্পদ উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের হলরুমে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে খুকিসহ ১০ জনকে শ্রেষ্ঠ জয়িতা হিসেবে সংবর্ধনা ও পুরস্কৃত করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ শরিফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আব্দুল জলিল। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট সমাজসেবী শাহিন আক্তার রেনী, অধ্যাপক ড. তানজিমা জোহরা হাবিব, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক শবনম শিরিন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বেগম রোকেয়া নারী জাগরণের পথিকৃত। সমাজের পিছিয়ে পরা নারীদের সামনের দিকে এগিয়ে নিতে শিক্ষা ছাড়া কোন বিকল্প নাই। বেগম রোকেয়া এ উপলব্ধি করতে পেরেছিলেন বলেই তিনি সর্বপ্রথম শিক্ষা নিয়ে কাজ শুরু করেছিলেন। তারই ধারাবাহিকতায় আজ সর্বক্ষেত্রে নারীরা এগিয়ে যাচ্ছেন।

প্রসঙ্গত, সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা পুরোনো একটি ভিডিও ভাইরাল হলে সারাদেশে পরিচিতি পান রাজশাহীর একমাত্র নারী পত্রিকা বিক্রেতা জোহরা দিল আফরোজ খুকি। ৩০ বছর ধরে তিনি সংবাদপত্র বিক্রি করে চলেছেন। খবরের কাগজ বিক্রি করে প্রতিদিন তিনি ৩০০ টাকা আয় করেন। নিজের জন্য ৪০ টাকা, হজে যাওয়ার জন্য ১০০ টাকা ব্যাংকে জমার পর বাকি ১৬০ টাকার মধ্যে ১০০ টাকা এতিমখানায়, ৫০ টাকা মসজিদ-মন্দিরে এবং ১০ টাকা ফকির মিসকিনের মাঝে বিতরণ করে চলেছেন খুকি। ভাইরাল হওয়ার পর প্রধানমন্ত্রী ছাড়াও জাতীয় ও স্থানীয়ভাবে অনেকেই তার পাশে দাঁড়িয়েছেন। দিয়েছেন নগদ সহায়তা। এরই মধ্যে তার বাড়িটিও সংস্কার করেছে জেলা প্রশাসন।

আরও পড়ুন