বিনোদন, ভারত

হাসপাতালে সঙ্গীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়

Tanjia Khanam Borshon

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৭শে জানুয়ারী ২০২২ ০২:২৫:৩৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

গুরুতর অসুস্থ ভারতের জনপ্রিয় সঙ্গীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়। বৃহস্পতিবার তাকে গ্রিন করিডোর করে এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে আনন্দবাজারের এক প্রতিবেদনে জানানো হয়।

জানা যায়, ফুসফুসে সংক্রমণ রয়েছে তার। বুধবার সন্ধ্যা থেকেই গুরুতর অসুস্থ হয়ে পড়েন শিল্পী। সঙ্গীতশিল্পীকে এসএসকেএমের উডবার্ন এ ভর্তি করা হয়েছে। 

দু’ দিন আগেই কেন্দ্রের পদ্মশ্রী সম্মান প্রত্যাখ্যান করেছিলেন ‘গীতশ্রী’। কেন্দ্রের পদ্মশ্রী সম্মান প্রত্যাখ্যানের পর মানসিক ভাবে একটু ভেঙে পড়েছিলেন নবতীপর শিল্পী।

পুরস্কার ঘোষণার এক দিন আগে তাকে জানানো হয়, তিনি পদ্মশ্রী পাচ্ছেন। এই গোটা বিষয় তার কাছে অত্যন্ত অপমানজনক বলে মনে হয়েছে, তাই পুরস্কার প্রত্যাখ্যান করলেন কিংবদন্তী শিল্পী।

১৯৩১ সালে জন্ম নেওয়া সন্ধ্যা মুখোপাধ্যায় প্রথমবারের মতো ১৯৪৮ সালে হিন্দি চলচ্চিত্র 'অঞ্জন গড়' এ কণ্ঠ দেন। এই ছবির সঙ্গীত পরিচালনা করেছেন রাই চাঁদ বড়াল। তিনি এস ডি বর্মণ, রোশান এবং মদন মোহনের মতো বিখ্যাত সুরকারদের নির্দেশনায় গান গেয়েছেন।

সন্ধ্যা মুখোপাধ্যায় ২০১১ সালে পশ্চিমবঙ্গ সরকারের দেওয়া সর্বোচ্চ বেসামরিক সম্মান 'বঙ্গভূষণ' এবং ১৯৭০ সালে 'জয় জয়ন্তী' (সাউন্ড অফ মিউজিকের বাংলা রিমেক) এবং 'নিশি পদ্মা' চলচ্চিত্রের জন্য সেরা নারী প্লেব্যাক গায়িকার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এছাড়াও সংগীত প্রতিযোগিতায় তিনি 'গীতশ্রী' পুরস্কার পেয়েছিলেন। এরপর থেকেই তার নামের সঙ্গে 'গীতশ্রী' শব্দটি জুড়ে যায়। 

আরও পড়ুন