জেলার সংবাদ

সামাজিক দূরত্বে অনীহা

ময়ূখ

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২রা এপ্রিল ২০২০ ০৮:৪৯:২৭ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব রক্ষার নির্দেশ দেয়া হলেও, মানুষের মধ্যে তা মানতে অনীহা দেখা গেছে দেশের বিভিন্ন যায়গায়।

প্রতিনিধিদের পাঠানো তথ্য বলছে- স্বাভাবিক দিনের মতো লোকসমাগমে ভরপুর দেখা গেছে বিভিন্ন জেলার বিভিন্ন এলাকা। সরকারি নির্দেশ উপেক্ষা করে বাইরে বের হওয়া মানুষজন দেখাচ্ছেন নানা অজুহাত। আর নিম্ন আয়ের মানুষরা রাস্তায় নেমে কিছু আয় করার চেষ্টা করছেন।   

সাধারণ ছুটি ঘোষণার পর ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিলেও তা শুনছেন না চুয়াডাঙ্গার অধিকাংশ মানুষ। সামাজিক দূরত্ব না মেনে চলাফেরা করছেন তারা। বাইরে বের হওয়ার কারণ হিসেবে দেখাচ্ছেন নানা-যুক্তি।  

মঙ্গলবার পর্যন্ত চুয়াডাঙ্গা জেলায় হোম কোয়ারেন্টিনে আছেন অন্তত পাঁচশো মানুষ। করোনা সংক্রমণ এড়াতে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে কাজ করছে প্রশাসন। নিয়মিত ছিটানো হচ্ছে জীবাণুনাশক স্প্রে।

চুয়াডাঙ্গার জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার জানান, হোম কোয়েরেন্টিন না মানায় বেশ কয়েকজনকে জরিমানা করা হয়েছে, তবে এখন মানছে। আর প্রতিটা ইউনিয়নে মাইকিং করা হয়েছে।  

নরসিংদীতে প্রশাসনের নজরদারির পরও মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। পেটের দায়ে বাধ্য হয়ে ঘরের বাইরে বের হচ্ছেন শ্রমজীবী মানুষ। রাস্তাঘাট, ফুটপাত ও বাজারেও বাড়ছে লোক সমাগম।

জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন জানান, সচেতন করার পাশাপাশি শ্রমজীবী ও দুস্থ ১০ হাজার মানুষকে খাদ্য সহায়তা দেয়া হচ্ছে। তিনি বলেন, "আমাদের প্রান্তিক জনগোষ্ঠির কাছে সব সময় সব তথ্য পৌঁছায় না, তবে আমরা তাদের কাছে সব বার্তা পৌঁছাতে চেষ্টা করে যাচ্ছি।"  

এদিকে, ভোলা শহরের ব্যস্ততম সড়কের পাশাপাশি পাড়া-মহল্লায় আগের মতো লোকসমাগম না থাকলেও ঘুরে বেড়াচ্ছেন মানসিক ভারসাম্যহীন বহু মানুষ। করোনা সংক্রমণ এড়াতে এসব মানুষের পুনর্বাসনসহ অন্যান্য সেবা নিশ্চিতের আশ্বাস দিচ্ছেন জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক। 

এদিকে, প্রথম কয়েকদিন ঘরে থাকলেও সময়ের সাথে সাথে চাঁদপুর শহরের বিভিন্ন পাড়া মহল্লা, সড়ক আর চায়ের দোকানে বেড়েছে মানুষজনের আনাগোনা।

করোনাভাইরাস অত্যন্ত ছোঁয়াচে হওয়ায় অকারণে মানুষজনকে ঘরের বাইরে বের না হওয়ার আহ্বান জানিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।   

আরও পড়ুন