• রবিবার, ০৭ জুন ২০২০
  • সকাল ৬:৩৫

'সিগারেট ও তামাকজাত পণ্য উৎপাদন এবং বাজারজাত সাময়িক বন্ধ'

'সিগারেট ও তামাকজাত পণ্য উৎপাদন এবং বাজারজাত সাময়িক বন্ধ'
সিগারেট ও তামাকজাত পণ্য উৎপাদন এবং বাজারজাত সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বুধবার (২০শে মে), বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটির সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এসময় শিল্পমন্ত্রী বলেন, সিগারেটসহ সব ধরনের তামাকজাত পণ্যের উৎপাদন, সরবরাহ বন্ধের নির্দেশনা স্বাস্থ্য মন্ত্রণালয় দিয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর যেহেতু সিগারেট করোনা রোগের সঙ্গে সম্পৃক্ত তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও ইতিপূর্বে নির্দেশনা দেয়া হয়েছে। আমরা সে নির্দেশনার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছি।

শিল্পমন্ত্রী আরও বলেন, কতদিন পর্যন্ত এটা কার্যকর থাকবে সেটা বাণিজ্য মন্ত্রণালয়সহ সবাই মিলে রিভিউ করার পরে সিদ্ধান্ত নেয় হবে।

করোনার বিস্তার ঠেকাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তামাক গ্রহণে নিরুৎসাহিত করছে। এছাড়া গবেষণায় দেখা গেছে করোনাভাইরাস ধুমপায়ীদের মারাত্মক ক্ষতি করে। অধুমপায়ীদের চেয়ে একজন ধুমপায়ীর করোনাভাইরাসে মৃত্যুর ঝুঁকি ১৪ ভাগ বেশি থাকে বলে জানানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২০শে মে, ২০২০
আপডেটঃ শনিবার, ৬ই জুন, ২০২০ দুপুর ০২:৪৬


সর্বশেষ

আরও পড়ুন