আন্তর্জাতিক, আরব

সিরিয়ার সেনাবাহিনীর সঙ্গে কুর্দিদের চুক্তি

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

সোমবার ১৪ই অক্টোবর ২০১৯ ০৪:০৬:৫৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় তাল-তামের শহরে ঢুকে পড়েছে সরকারি সেনারা।

তুর্কি সেনা অভিযানের মুখে নাটকীয় মোড় নিয়েছে সিরিয়া পরিস্থিতি। তুরস্কের সামরিক অভিযান ঠেকাতে সিরিয়া সরকারের সঙ্গে নিজেদের অবস্থান বদলে চুক্তিতে পৌঁছেছে কুর্দি বাহিনী।

দুইপক্ষ যৌথভাবে সিরিয়ার উত্তরে তুরস্ক সীমান্তে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। এই অঞ্চল থেকে কুর্দিদের সহায়তার জন্য মোতায়েন করা মার্কিন বাহিনীকে সরিয়ে নেয়ার পরই এই চুক্তি করে দুইপক্ষ।  গত সপ্তাহ থেকে সিরিয়ায় কুর্দি নিয়ন্ত্রিত এলাকায় হামলা শুরু করে তুর্কি সেনাবাহিনী।  সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স নামের কুর্দি বাহিনীকে তাদের নিয়ন্ত্রিত অঞ্চল থেকেই সরিয়ে দেয়ার উদ্দেশ্যে সামরিক অভিযান শুরু করে আঙ্কারা।

গত কয়েক দিনে তুরস্কের হামলায় অন্তত ২শ যোদ্ধা ও বেসামরিক মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। গতকাল তুর্কি সেনারা রাস আল-আইন শহরটি নিজেদের নিয়ন্ত্রণে নেয়। 

অন্যদিকে, উত্তর-পূর্বাঞঞ্চলে সেনা মোতায়েনে বাধা দেয়ার জন্য মার্কিন বাহিনী সিরিয়ার সেনা বহরের ওপর বিমান হামলা চালিয়েছে। লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, রাশিয়া এবং সিরিয়ার সেনারা যাতে মানবিজ শহরের দিকে না যেতে পারে সেজন্য বাধা দেয়ার চেষ্টা করছে মার্কিন সেনারা।


আরও পড়ুন