• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১
  • বিকাল ৭:৫৫

সুযোগ পাচ্ছেন না নারী রেফারিরা

সুযোগ পাচ্ছেন না নারী রেফারিরা
বাফুফের রেফারিজ কমিটির উদাসীনতায় পর্যাপ্ত ম্যাচ পরিচালনার সুযোগ পাচ্ছেন না নারী রেফারিরা।

এই উদাসীনতা যেন দেখেও দেখছে না দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থা বাফুফে।

তবে নারী রেফারিরা চাইছেন, অভিজ্ঞতা ও সামর্থ্য অনুযায়ী ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসরে ম্যাচ পরিচালনা করতে।

ফিফার সহায়তায় দুই আন্তর্জাতিক নারী রেফারী দেশের ২৫ নারীকে রেফারিকে প্রশিক্ষণ দিয়ে গেলো এ মাসেই। প্রশিক্ষণ প্রাপ্তরা মুখিয়ে আছে ক্লাস থেকে পাওয়া লেসন মাঠে প্রয়োগ করার জন্য, কিন্তু ম্যাচ পাচ্ছেন না।

অন্যদিকে অভিজ্ঞ নারী রেফারিরা ঘুরে বেড়াচ্ছেন অনেকটাই বেকার হয়ে ।

প্রায় একযুগ মাঠে বাশি বাজিয়ে ম্যাচ রেফারির তকমা পেয়েছেন নাহিদা আহমেদ ইতু, তার অভিযোগ যোগ্যতা ও অভিজ্ঞতা থাকা সত্বেও তাকে ম্যাচে দায়িত্ব দেয়া হয় কালে ভদ্রে।

ইতু বলেন, "ওই যে একটা ভয় যে আমরা পারব কি না, “মেয়ে মানুষ”, পারব কি না দুই টিমের যে কোচ তাদেরকে ম্যানেজ করতে পারব কি না। বঙ্গমাতা টুর্নামেন্টে আমি ম্যাচ পরিচালনা করেছি, এছাড়া আর কোনো ম্যাচ আমি পরিচালনা করতে পারিনি।"

আরেক নারী রেফারি নদী ওয়াহাবের মন্তব্য মাঠে বাঁশি বাজানোকে পেশা হিসেবে নেয়ার মত অবস্থা নেই  দেশে, তাই অন্য পেশা ঠিক রেখে আসতে হয় শখের কাজে। সেখানেও যদি অনীহা দেখায় কর্তৃপক্ষ।

নদী ওয়াহাব বলেন, "এখানে আমার মনে হয় যে অনারিয়াম যেটা, সেটা অবশ্যই বাড়ানো উচিৎ।  অনারিয়ামটা বাড়ালে তখন এটা কাজ হিসাবে মানুষ নিবে। আমার কাছে মনে হয় যে মেয়ে রেফারিদেরকে তুলনামূলকভাবে কম দেয়া হচ্ছে ম্যাচ।"

নারী রেফারীরদের প্রতি অবেহলার দৃষ্টি বাফুফের, একথা মানতে রাজী নন বিএফএফ সাধারণ সম্পাদক, তিনি জানালেন ডিসেম্বরে অনুষ্ঠেয় নারী ফুটবল লিগে পর্যাপ্ত ম্যাচ পরিচালনার দায়িত্ব দেয়া হবে তাদের।

বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, “যেহেতু আমাদের নারী ফুচবল লিগে প্রতিদিন খেলা থাকবে, এবং সেই লিগটা সম্পূর্ণ ডিউরেশান হবে এক থেকে দেড় মাস, তাই আমরা আশা করছি সব ম্যাচগুলো নারীদের দিয়ে করতে পারব। সেটা যদি না-ও হয় আমরা টার্গিট করেছি ম্যাক্সিমাম ম্যাচ তাদের দিতে।"

সব মিলিয়ে ফুটবল বোদ্ধারা মনে করেন, নারী খেলোয়াড়দের পাশাপাশি নারী রেফারীদেরও সংশ্লিষ্টতা বাড়াবে বাফুফে, যাতে তারাও দেশের গন্ডি পেরিয়ে নিজেদের মেলে ধরতে পারেন আন্তর্জাতিক অঙ্গনে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৬শে নভেম্বর, ২০১৯


সর্বশেষ

আরও পড়ুন