• বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০
  • রাত ১২:৩১

সোনিয়া গান্ধী কংগ্রেস সভানেত্রী পদে থাকবেন ? সিদ্ধান্ত এপ্রিলে

সোনিয়া গান্ধী কংগ্রেস সভানেত্রী পদে থাকবেন ? সিদ্ধান্ত এপ্রিলে
ভারতে কংগ্রেস দলের দায়িত্ব সামলাচ্ছেন সোনিয়া গান্ধী। তিনিই কংগ্রেস সভানেত্রী পদে থেকে দলের নেতৃত্বভার সামলাবেন, নাকি দেশের সবচেয়ে প্রাচীন রাজনৈতিক দলের নেতৃত্বে দেখা যাবে কোনও নতুন মুখ। নাকি ফের একবার দলের দায়িত্বে ফিরবেন রাহুল গান্ধী। এমন অনেক প্রশ্ন এখন কংগ্রেসের ভেতরে।

দলের একটি সূত্র গণমাধ্যম এনডিটিভিকে জানিয়েছে, কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে দলের পূর্ণাঙ্গ অধিবেশনেই। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহেই হতে চলেছে সেই সিদ্ধান্ত। ওই অধিবেশনেই কংগ্রেস পাকাপাকিভাবে দলের শীর্ষপদে দায়িত্বের বিষয়ে সিদ্ধান্ত নেবে।

রাহুল গান্ধী ফের কংগ্রেস সভাপতির দায়িত্ব নেবেন কিনা তা এখনও পরিষ্কার নয়, লোকসভা নির্বাচনে দলের ভরাডুবির দায়স্বীকার করে দায়িত্ব ছাড়েন তিনি। সোনিয়া পুত্র কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি পদ থেকে ইস্তফা দেওয়ার পর অন্তর্বর্তীকালীন সভানেত্রী হিসাবে দায়িত্ব সামলাচ্ছেন সোনিয়া গান্ধী। তবে তার শারীরিক অসুস্থতার কারণে তিনি এই দায়িত্ব থেকে সরে দাঁড়াতে চাইছেন। এদিকে দিল্লির বিধানসভা নির্বাচনেও দেখা গেছে কংগ্রেসের ভরাডুবি। এরপর পাকাপাকিভাবে দলের এক শীর্ষ মুখের জন্যে দাবি আরও জোরালো হয়েছে।

প্রসঙ্গত, কংগ্রেস একসময় দিল্লিতে টানা তিন মেয়াদে রাজত্ব করেছে, সেই দলই ২০১৫ সাল থেকে সেখানে একটি আসনও জিততে ব্যর্থ হয়েছে। এবারও শূন্য হাতেই ফিরতে হয়েছে দলকে। 

এর আগে, গত লোকসভা নির্বাচনে গোটা দেশেই অত্যন্ত খারাপ ফল করে কংগ্রেস। কংগ্রেসের আসন বলে পরিচিত আমেঠিতে প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির কাছে হেরে যান রাহুল গান্ধী। যদিও কেরলের ওয়ানাড কেন্দ্র থেকে জিতে কিছুটা হলেও মুখ রক্ষা করেন সনিয়া পুত্র। এরপরেই রাহুল অসন্তোষ প্রকাশ করে বলেন কংগ্রেসের এই হারের দায় কোনো নেতাই নিতে আগ্রহী নন। তাই তিনিই কংগ্রেসের খারাপ ফলের দায় নিয়ে গত ২৫শে মে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি পদ থেকে ইস্তফা দেন।

টানা ১৯ বছর ধরে দলের সভানেত্রী পদে দায়িত্ব সামলেছেন সোনিয়া গান্ধী। পরে তার জায়গায় দলের শীর্ষ পদে আসেন রাহুল। তবে লোকসভা নির্বাচনের পর তিনি দায়িত্ব থেকে ইস্তফা দিলে বিপাকে পড়ে কংগ্রেস। বাধ্য হয়েই তাই ফের  অন্তর্বর্তীকালীন সভানেত্রী হিসাবে দলের দায়িত্ব নেন সোনিয়া গান্ধী। কংগ্রেসের ১৩৪ বছরের পুরনো ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় দলের শীর্ষ পদের দায়িত্বে রয়েছেন সোনিয়া গান্ধী।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৩ই ফেব্রুয়ারি, ২০২০
আপডেটঃ রবিবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:৫৭


সর্বশেষ

আরও পড়ুন