বাংলাদেশ, ধর্ম

সৌদি আরবের সঙ্গে মিল রেখে বিভিন্ন জেলায় ঈদ উদযাপন

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

সোমবার ২রা মে ২০২২ ১১:০৪:২৩ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চট্টগ্রাম, চাঁদপুর, লক্ষ্মীপুর, ভোলা, বরিশাল ও দিনাজপুরের বেশ কয়েকটি এলাকায় পালিত হচ্ছে ঈদুল ফিতর।

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা ৬০ গ্রামে সকালে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেন। পরে দেশ ও জাতীর মঙ্গল কামনায় বিশেষ দোয়া করা হয়। সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরের ৪০টি গ্রামে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর।

বরিশাল মহানগরসহ জেলার বিভিন্ন উপজেলায় প্রায় ৫ হাজার পরিবার সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতর উদযাপন করছেন। জেলার প্রায় অর্ধশত মসজিদে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। আজ বরিশালে যারা ঈদ পালন করছেন তারা চট্টগ্রামের চন্দনাইশের জাহাগীরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারী।

ব‌রিশাল নগরীর পূর্ব হরিনাফুলিয়ার চৌধুরীবাড়ি শাহসুফী মমতাজিয়া জামে মসজিদ, তাজকাঠীর হাজী বাড়ীর জাহাগিরিয়া শাহসুফি মমতাজিয়া জামে মসজিদ, দক্ষিন সাগরদী, তাজকাঠীসহ আশপাশের প্রায় ৫শ’ পরিবার ঈদ পালন করছেন। এর বাইরেও, বাবুগঞ্জ উপজেলার খানপুরা, কেদারপুর, মাধবপাশাসহ ৫-৬টি গ্রামের এক হাজারের বেশি পরিবারে আজ ঈদ উদযাপন করছেন। জেলার মুলাদী, হিজলা, মেহেন্দীগঞ্জ উপজেলায় এবং সদর উপজেলার চন্দ্রমোহন, পতাং, লাহারহাট গ্রামের জাহা‌গি‌রি সুফী দরবারের প্রায় দুই হাজার অনুসারী রয়েছে।

এদিকে, ভোলায় পাঁচ উপজেলার ১৪টি গ্রামের প্রায় তিন হাজার পরিবার একদিন আগে সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ সোমবার ঈদ উদযাপন করছেন।

অন্যদিকে, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশ কিছু দেশের সঙ্গে মিল রেখে শেরপুরের ৮টি স্থানে আজ পৃথক পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। এসব জামাতে পুরুষের পাশাপাশি নারীরাও পর্দা মেনে নামাজে অংশ নেন। 
শেরপুর সদরের উত্তর ও দক্ষিণ চরখারচর, মুন্সীরচর, বামনের চর, গাজীরখামার গিদ্দা পাড়া, ঝিনাইগাতী উপজেলার বনগাঁও চতল গ্রামে পৃথকভাবে ঈদের আগাম জামাত অনুষ্ঠিত হয়।

গত কয়েক বছর ধরে শেরপুরের এসব এলাকায় নিজেদের সুরেশ্বর দরবার শরিফের মুরিদান ও পীরভক্ত বলে দাবিদার কিছু লোক সৌদি আরব, মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে দুই ঈদ ও রমজানের রোজা পালন করে আসছে।

আরও পড়ুন