• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১
  • দুপুর ৪:০৯

ওমরাহ পালনে নতুন নির্দেশনা সৌদি আরবের

ওমরাহ পালনে নতুন নির্দেশনা সৌদি আরবের
আগামীকাল রবিবার থেকে ওমরাহ পালনে নতুন নির্দেশনা কার্যকর করতে যাচ্ছে সৌদি আরব।

ওমরাহ পালন করতে ইচ্ছুক যাত্রীদের স্বাস্থ্য সংক্রান্ত নতুন নির্দেশনা জারি করেছে সৌদি আরব । শনিবার সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় যৌথভাবে জারি করা বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা জারি করে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন দেশের ওমরাহ হজের যাত্রীরা বাস এবং প্রাইভেট কারের সব আসনে বসতে পারবেন। তবে হোটেলের ক্ষেত্রে প্রতি রুমে সর্বোচ্চ ২ জনের অবস্থানের নির্দেশনা বলবৎ থাকবে। এর আগে করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধির কারণে যাত্রীরা বাস ও গাড়ির ৫০ শতাংশ আসন ফাঁকা রেখে চলাচল করতেন।

এখন থেকে ওমরাহ হজযাত্রীদের জন্য উন্মুক্ত স্থানে মাস্ক পরা আর বাধ্যতামূলক থাকছে না (কিছু ব্যতিক্রম ছাড়া)। তবে বদ্ধ জায়গায় মাস্ক পরতে হবে।

মক্কার মসজিদুল হারাম বা কাবা শরিফ এলাকা এবং মদিনার মসজিদে নববীতে ধারণক্ষমতার সম্পূর্ণ অংশে মুসল্লিরা যেতে পারবেন ও নামাজ আদায় করতে পারবেন। এখানে কর্মরত কর্মী এবং আগতদের অবশ্যই সার্বক্ষণিক মাস্ক পরতে হবে।

ওমরাহ, নামাজ, জিয়ারতের জন্য আগের মতোই ওমরাহ কোম্পানি থেকে তাসরিয়া বা তাওক্কালনা অ্যাপের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। তবে টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ ছাড়া কিংবা তাওয়াক্কালনায় এপয়েন্টমেন্ট ছাড়া কেউ এসব জায়গায় যেতে পারবেন না।

ডেস্ক
ফারুক হোসাইন
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৬ই অক্টোবর, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন