• বৃহস্পতিবার, ১৩ মে ২০২১
  • সকাল ৬:২৯

সৌদি আরবে রোজা শুরু মঙ্গলবার

সৌদি আরবে রোজা শুরু মঙ্গলবার
সৌদি আরবের আকাশে আজ রোববার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। সেই হিসাবে আগামীকাল (১২ই এপ্রিল) শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। অর্থাৎ আগামী মঙ্গলবার থেকে সৌদিতে রোজা শুরু হবে।

আজ রোববার সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে জানানো হয়, রোববার সন্ধ্যায় সৌদি আরবের কোনো অঞ্চলে পবিত্র রমজান মাসের চাঁদ দেখতে পায়নি দেশটির চাঁদ দেখা কমিটি।

খালিজ টাইমস জানিয়েছে, খালি চোখে চাঁদ দেখার জন্য রোববার বৈঠকে বসেছিল এ কমিটি। চাঁদ দেখা না যাওয়ায় মঙ্গলবার থেকে রোজা শুরুর ঘোষণা দেয়া হয়।

এছাড়া সৌদির মতো মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ যেমন সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

এর আগে, শনিবার (১০ই এপ্রিল) সৌদি আরবের চাঁদ দেখা কমিটির বৈঠক হয়। ওই দিন সৌদির সর্বোচ্চ আদালত থেকে দেশের সব মানুষকে চাঁদ দেখার জন্য আহ্বান জানিয়েছিলেন।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। মধ্যপ্রাচ্যের দেশগুলোর পরদিনই বাংলাদেশে রোজা ও ঈদ পালন হয়ে থাকে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১১ই এপ্রিল, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন