ইউরোপ

স্পেনের লা পালমায় অগ্ন্যুৎপাত অব্যাহত

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৩শে সেপ্টেম্বর ২০২১ ০২:১০:৩৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

পাঁচদিন ধরে স্পেনের লা পালমা দ্বীপে অগ্ন্যুৎপাত ঘটছে। এরইমধ্যে ক্ষতিগ্রস্ত ৩ শতাধিক ঘরবাড়ি। পুড়ে গেছে বিস্তীর্ণ বনাঞ্চল।

৪০ বছর পর ক্যানারি দ্বীপপুঞ্জের লা পালমা দ্বীপ এমন ঘটনা। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) রাতে লাভা বেরিয়ে আসার ঘটনা কিছুটা বেড়েছে। গবেষণা প্রতিষ্ঠান জানিয়েছে, ৮৪ দিন পর্যন্ত চলতে পারে এই ধারা।

দেড়শ' হেক্টরের বেশি এলাকায় ছড়িয়ে পড়েছে লাভা। ঘণ্টায় ২০০ মিটার গতিতে আটলান্টিক মহাসাগরের দিকে এগিয়ে যাচ্ছে লাভার প্রবাহ। অন্তত ১৮৫টি বাড়ি পুড়ে সম্পূর্ণ ছাই হয়ে গেছে।

এখন পর্যন্ত ৬ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। কিন্তু দ্বীপটির বাসিন্দাদের সামনে এখন লাভার প্রবাহ, বিষাক্ত গ্যাস, ছাই এবং এসিড বৃষ্টির মতো সংকট।

আগ্নেয়গিরি থেকে বেরিয়ে আসছে প্রচুর পরিমাণ সালফার ডাইঅক্সাইড গ্যাস যা মানবদেহের জন্য বিষাক্ত। লাভা থেকে প্রতিদিন নির্গত হচ্ছে ৮ থেকে সাড়ে ১০ হাজার টন সালফার ডাইঅক্সাইড গ্যাস। মানবদেহের জন্য বিষাক্ত এই গ্যাস বাতাসের সাথে স্পেনের মূল ভূখণ্ডে পৌছে যেতে পারে কিছুদিনের মধ্যেই। আর বৃহস্পতিবার ও শুক্রবারের মধ্যে এই গ্যাসে ঢেকে যেতে পারে পুরো আইবেরিয়ান উপত্যকা। এ পূর্বাভাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস প্রোগ্রাম।

এছাড়া আটলান্টিক মহাসাগরে লাভা পড়ে বিষক্রিয়ার আশঙ্কা করা হচ্ছে। ১ হাজার ৮শ' ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রার  লাভা সমুদ্রের পানিতে পড়লে তৈরি হতে পারে বিষাক্ত নানা গ্যাস।

এর আগে গত সপ্তাহে কয়েক হাজার ভূকম্পন অনুভূত হওয়ার পর দ্বীপটিতে সতর্কতা জারি করা হয়।

আরও পড়ুন