• শুক্রবার, ০৭ মে ২০২১
  • রাত ১:১৬

স্বাস্থ্যবিধি মানার শর্তে জাতীয় চিড়িয়াখানা খুলছে আজ

স্বাস্থ্যবিধি মানার শর্তে জাতীয় চিড়িয়াখানা খুলছে আজ
স্বাস্থ্যবিধি মানার শর্তে আজ থেকে রাজধানীর জাতীয় চিড়িয়াখানা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত হচ্ছে।

করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২০ মার্চ থেকে বন্ধ ছিল জাতীয় চিড়িয়াখানা। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় চিড়িয়াখানা খোলার অনুমতি দিলেও মানতে হবে বেশকিছু শর্ত।  

১০টি পদক্ষেপের শর্তে খুলছে জাতীয় চিড়িয়াখানা

১. চিড়িয়াখানায় প্রবেশের ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখার লক্ষ্যে অমোচনীয় রঙ দিয়ে বৃত্তাকার স্থান চিহ্নিত করা। ২. প্রবেশ ফটকে জীবাণুনাশক টানেল ও ফুটবাথ স্থাপন করা। ৩. প্রবেশ পথে থার্মাল স্ক্যানারের মাধ্যমে দর্শনার্থীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করার ব্যবস্থা করা। ৪. চিড়িয়াখানার অভ্যন্তরে গুরুত্বপূর্ণ স্থানগুলোতে হাত ধোয়ার জন্য বেসিন ও সাবান রাখা। ৫. দর্শনার্থীদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করা। ৬. দর্শনার্থীর সংখ্যা প্রতিদিন সর্বোচ্চ দুই হাজারের মধ্যে সীমাবদ্ধ রাখা। ৭. প্রতিদিন গুরুত্বপূর্ণ প্রাণীর পরিবেষ্টনের চারপাশে জীবাণুনাশক স্প্রে করা। ৮. চিড়িয়াখানা প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত খোলা রাখা। ৯. ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে কোভিড-১৯ সংক্রান্ত সতর্কতামূলক প্রচারণা চালানো। ১০. ষাটোর্ধ্ব বয়সী কাউকে চিড়িয়াখানায় প্রবেশাধিকার না দেয়া।

এদিকে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মার্চ ২০২১ পর্যন্ত প্রতি মাসের প্রথম রবিবার বিনামূল্যে দর্শনার্থীদের প্রবেশের জন্য উন্মুক্ত থাকবে জাতীয় চিড়িয়াখানা। শুক্রবার (৩০শে অক্টোবর) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রবিবার (১লা নভেম্বর) থেকে চিড়িয়াখানা খোলার পূর্বনির্ধারিত শর্তসাপেক্ষে এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে। এ ক্ষেত্রে স্কুল-কলেজের শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১লা নভেম্বর, ২০২০


সর্বশেষ

আরও পড়ুন