• মঙ্গলবার, ১১ মে ২০২১
  • রাত ১০:৫৯

সড়কের পাশে পুঁথি সরণি উৎসব

সড়কের পাশে পুঁথি সরণি উৎসব
চাঁদপুরে অনুষ্ঠিত হয়েছে পুঁথি সরণি উৎসব। বইপ্রেমী মানুষকে বই পড়ার সুযোগ করে দিতে ও সাধারণ মানুষকে বই পড়ার উৎসাহ যোগাতে সামাজিক সংগঠন ‘পূর্ণয়’ এই উৎসবের আয়োজন করে।

বৃহস্পতিবার (৪ মার্চ) সকালে, চাঁদপুর প্রেসক্লাবের সামনে কাজী নজরুল ইসলাম সড়কের পাশে ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী এই উৎসবের উদ্বোধন করেন পৌর মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল।

উৎসবকে কেন্দ্র করে সকাল থেকেই বইপ্রেমী বিভিন্ন বয়সী মানুষের ভিড় জমে প্রেসক্লাব এলাকায়। এসময় শিক্ষার্থীসহ নানা বয়সের মানুষ কেউ বই হাতে নিয়ে নেড়েচেড়ে দেখে, কেউবা দু’চার পাতা পড়ে পছন্দ করে বই সংগ্রহ করে। আবার কেউ কেউ নিজের পড়া বইটি রেখে নতুন নতুন বই সংগ্রহ করেন। এই উৎসবে গল্প, উপন্যাস, কবিতা, ছড়া, ধর্মীয়, পাঠ্যপুস্তকসহ নানা ধরনের প্রায় ৪ হাজার বই মানুষের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র জিল্লুর রহমান জুয়েল বলেন, আমাদের তরুণ প্রজন্ম আজ যেই উৎসবের আয়োজন করেছে এতে আমরা অনেক গর্বিত। এই ধরনের উৎসবের মাধ্যমে নতুন প্রজন্ম প্রযুক্তি আসক্তি থেকে বেরিয়ে বই পড়ায় আরো মনোযোগী হবে। এরাই আমাদের আগামী দিনের ভবিষ্যত। এই সোনালী প্রজন্মের হাত ধরেই বাংলাদেশ এগিয়ে যাবে বলে আমি বিশ্বাস করি।

সামাজিক সংগঠন পূর্ণয়ের সভাপতি সিয়াম পাটোয়ারী বলেন, আমাদের মূল লক্ষ্য হলো মানুষকে বই পড়তে উৎসাহিত করা। বইপ্রেমী মানুষদের বই পড়ার সুযোগ করে দিতে আমরা এই উৎসবের আয়োজন করি। আমাদের এই উৎসবে প্রায় ৪ হাজার বই বিতরণ করা হয়েছে। আমরা বিনামূল্যে বইপ্রেমী মানুষের মাঝে বই বিতরণ করেছি। একজন সর্বোচ্চ দুইটি করে বই নিতে পেরেছে।

সংগঠনের সহ-সভাপতি তানজিলুল হামিম বলেন, আমরা নতুন প্রজন্মকে বই পড়াতে চাই, এসই সাথে বই পড়তে সকলকে উদ্বুদ্ধ করতে চাই। বই ব্যক্তিকে আলোকিত করে। তথ্য প্রযুক্তির এই যুগে সুধু স্যোশাল মিডিয়া নিয়ে পড়ে থাকতে চাই না। বইয়ের সাথে মানুষের সম্পর্ক গড়ে তুলতেই আমাদের এই আয়োজন।

ডেস্ক
চাঁদপুর প্রতিনিধি
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৪ঠা মার্চ, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন