• শুক্রবার, ১৪ মে ২০২১
  • সকাল ৮:০২

হারানো বা চুরি যাওয়া স্মার্টফোনের অবস্থান জানাবে মোবাইল অ্যাপ

ভুল পাসওয়ার্ডে মোবাইল ফোন খোলার চেষ্টা করলে চোরের ছবি চলে যাবে ফোন মালিকের কাছে।

মোবাইল ফোন হারানো বা চুরি হচ্ছে হরহামেশাই। এমন হলে ব্যবহারকারীর পক্ষে চট করে সেটি খুঁজে পাওয়া সহজ নয়। মোবাইল বা ডিজিটাল ডিভাইস স্মার্ট হলেই একটি অ্যাপের মাধ্যমে তা খুঁজে পাওয়া যাবে এমন দাবি করছে দেশীয় প্রতিষ্ঠান সফটালজি লিমিটেড। তাদের উদ্ভাবিত 'থিফ গার্ড' অ্যাপ ডিভাইসে চালু থাকলেই সহজে অবস্থান নির্ণয় সম্ভব বলছে প্রতিষ্ঠানটি।

এমনকি ভুল পাসওয়ার্ডে ফোন খোলার চেষ্টা করলেও চোরের ছবি চলে যাবে ফোন মালিকের কাছে। তবে এজন্য চালু থাকতে হবে ইন্টারনেট সংযোগ। তবে, অ্যাপের নিরাপত্তা দুর্বলতায় অনেকক্ষেত্রে মোবাইল ফোন গ্রাহকের ব্যক্তিগত তথ্যও বেহাত হতে পারে এমন ঝুঁকিও দেখছেন প্রযুক্তিবিদরা।

সফটালজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাইদুর রহমান জানান, ফোনকে সুরক্ষিত রাখা ছাড়াও পরিবারের সদস্যরা কে কোথায় আছেন বা সঠিক লোকেশনে আছেন কি না তাও জানা যাবে।

তবে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, কোনোভাবে ফোনের সব তথ্য মুছে ফেললে অথবা ইন্টারনেট না থাকলে অ্যাপের এসব সুবিধা মিলবে না। রয়েছে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বেহাতের আশঙ্কাও।

প্রেনিউর ল্যাব এর প্রধান নির্বাহী আরিফ নিজামী বলেন, এই অ্যাপে যেহেতু ব্যক্তিগত ডাটা থাকে সেক্ষেত্রে যদি হ্যাক হয় তাহলে বড় সমস্যার মুখোমুখি হতে হবে। তিনি আরও জানান, ছিনতাই বা হারিয়ে যাওয়ার পর যদি সাথে সাথে ফোনটি বন্ধ করার পর ফ্ল্যাশ করে নতুন অপারেটিং সিস্টেম চালু করলে কিন্তু অ্যাপটি আর কাজ করবে না।

তবে, অ্যাপের পর্যাপ্ত সুরক্ষার দাবি করছে প্রতিষ্ঠানটি। ব্যবহারকারী ছাড়া অন্য কেউ স্মার্টফোন খোলার চেষ্টা করলে তার ছবিও চলে যাবে ফোনের মালিকের কাছে।

সফটালজি লিমিটেডের চিফ টেকনোলজি অফিসার জাকির হোসেন বলেন, 'ফোনের ডাটা নিরাপত্তার ব্যাপারে আমরা খুব সচেতন, আমাদের টিম এখনও এ বিষয়টি নিয়ে কাজ করছে। আমাদের অ্যাপে মোট ১৩টি ফিচার আছে এরমধ্যে তিনটি অ্যাপ ইন্টারনেটের ওপর নির্ভরশীল।'

এই অ্যাপ ছাড়াও গুগলের 'ফাইন্ড মাই ডিভাইস' এর মাধ্যমেও স্মার্টফোনের অবস্থান খুঁজে পাওয়া সম্ভব।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১২ই মার্চ, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন