• রবিবার, ১৬ মে ২০২১
  • রাত ১২:০১

হাস্যকর নানা অজুহাতেও বের হচ্ছে মানুষ

কঠোর বিধিনিষেধের মধ্যেও নানা অজুহাতে অহরহ বাইরে বের হচ্ছেন মানুষ। গণপরিবহণ না থাকলেও ব্যক্তিগত ও বিভিন্ন প্রতিষ্ঠানের নিজস্ব পরিবহণের চাপও বেড়েছে আগের চেয়ে অনেক বেশি। অন্যদিকে, কাজ না থাকায় অভাব-অনটনের কারণে ক্ষুব্ধ স্বল্প আয়ের মানুষ।

রাজধানীর যাত্রাবাড়ি। সরকার নির্ধারিত ১৮ দফা কঠোর বিধিনিষেধ সত্ত্বেও নানা অজুহাতে বাইরে বের হচ্ছেন সাধারণ মানুষ। কেউ দেখাচ্ছেন জরুরি কাজের অজুহাত, কারো কারো আবার বলার মতো কোন কারণই নেই।

এক পথচারী বলেন, 'আগে থেকে একটা কাজ ছিলো, যাচ্ছি আর কি দরকার তো। একজন কবিরাজের কাছে যাবো।'

আরেকজন বলেন, 'চিন্তা করলাম রাস্তার অবস্থা একটু দেখি, আর সম্ভব হলে নামাজটা পড়ে আসি।'

বিধিনিষেধের কারণে আয়ের উৎস হারিয়ে ক্ষোভ জানালেন স্বল্প আয়ের মানুষজন। একজন ভুক্তভোগী বলেন, 'বাচ্চার দুধ নাই, ভাড়ার জন্য তাড়া দিচ্ছে বাড়িওয়ালা। এখন আমরা কি করবো বলেন।'

আরো একজন জানান, 'আমাদের তো চলতে হবে, সেটা যদি সরকার না বুঝে। কয়দিন না খেয়ে থাকা যায়। এ পরিস্থিতিতে এভাবে থাকা যায় না। না বের হলে তো পেট চলবে না।

এক রিকশাওয়ালা বলেন, 'আমাদের রিকশা উল্টে দিচ্ছে পুলিশ। কই প্রাইভেটকার তো আটক করে না।'

এদিকে, বাড্ডা এলাকায় পুলিশের চেকপোস্টের সামনে দেখা গেল যানবাহনের দীর্ঘ সারি। কোন কারণ ছাড়াই রাস্তায় যানবাহন নিয়ে কেউ বের হলে ব্যবস্থা নিচ্ছে পুলিশ।

এক মোটরসাইকেল আরোহী বলেন, 'আমি এই পাড় থেকে ওই পাড়ে যাবো। আজ মোটরসাইকেল ঠিক করতে পারলে কাল অফিস করতে পারবো। আমি এই কারণে বের হয়েছি।'

একজন নারী বলেন, 'কোন সিএনজি পাচ্ছিলাম না বলে একটা অটোরিকশা আমার বাসা থেকে নিয়ে আসলাম। অটোটা অবৈধ দেখে তারা আটকে দিয়েছে।'

পুলিশ বলছে, মানুষকে বিধিনিষেধ মানাতে হিমশিম খেতে হচ্ছে। অনেকেই নিষেধাজ্ঞা মানছেন না। কারো কারো বাইরে বের হওয়ার অজুহাত রীতিমতো হাস্যকর বলেও জানালো আইনশৃঙ্খলা বাহিনী।

বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ ইয়াসিন গাজী বলেন, 'দুই-তিনজন করে ঘুরতে বের হয়েছেন। মুড়ি কেনার জন্য তিনি তিনশ ফিট যাচ্ছেন। এ ধরনের কিছু কিছু অজুহাত আমরা লক্ষ্য করছি যেটা খুবই অপ্রত্যাশিত। আমরা সবাইকে আহ্বান জানাতে চাই, আইনের প্রয়োগ না করে কাউন্সিলিংয়ের মাধ্যমে সবাই সচেতন হবেন, সবাই ঘরে থাকবেন।'

করোনা সংক্রমণ ঠেকাতে কঠোর বিধিনিষেধ দেয়া হলেও তা মানতে চাইছেন না সাধারণ মানুষ। স্বাস্থ্যঝুঁকি জেনেও বিধিনিষেধ উপেক্ষা করে কারণে-অকারণে বের না হতে আহ্বান জানিয়েছে প্রশাসন।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৭ই এপ্রিল, ২০২১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন