• শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২
  • রাত ১:৫৬

১০০ বছর পর অলিম্পিক অ্যাথলেটিক্সে পদক জিতলো ভারত

১০০ বছর পর অলিম্পিক অ্যাথলেটিক্সে পদক জিতলো ভারত
অলিম্পিকে ১০০ বছরের অপেক্ষার অবসান হলো ভারতীয়দের। ১৯২০ সালের পর অ্যাথলেটিক্সে পদক জিতলো ইন্ডিয়া। টোকিও অলিম্পিকে ভারতীয়দের প্রথম স্বর্ণ এনে দিলেন নিরাজ চোপড়া। বর্শা নিক্ষেপে জিতেছেন স্বর্ণপদক। শুটার অভিনব বিন্দ্রার পর ২য় ভারতীয় হিসেবে অলিম্পিকের একক ইভেন্টে নিরাজ পেলেন স্বর্ণ।

ভারতের ঘরে অলিম্পিকের দশম স্বর্ণ। টোকিও অলিম্পিকে স্বর্ণ পদক শূন্য ভারতকে অবশেষে সোনালি হাসিতে ভরিয়ে দিলেন নিরাজ চোপড়া। জ্যাবলিন থ্রোতে ৮৭.৫৮ মিটার দুরত্বে বর্শা নিক্ষেপ করে চ্যাম্পিয়ন হয়েছেন নিরাজ।

এদিকে, অলিম্পিকের বাস্কেটবলে হ্যাট্রিক শিরোপা নিশ্চিত হয়েছিলো গেলো আসরেই, চতুর্থবারে এসেও সেই শ্রেষ্ঠত্ব ধরে রাখলো যুক্তরাষ্ট্র। স্বর্ণপদকের লড়াইয়ে ফ্রান্সকে পাঁচ পয়েন্টে হারিয়েছে আমেরিকানরা। এছাড়া ওয়াটার পোলোতেও শ্রেষ্ঠত্ব দেখিয়েছে যুক্তরাষ্ট্র। এই ইভেন্টের টানা তৃতীয় স্বর্ণ আমেরিকানদের, স্পেনকে উড়িয়ে দিয়েছে ১৪-৫ স্কোরে।

বক্সিং রিংয়ে বুলগেরিয়ার কাছে কুপোকাত তুরস্ক। মেয়েদের ফ্লায়িং ওয়েটে টার্কিশ বক্সার বুসেনাজ কাকিরোগ্লুকে হারিয়ে স্বর্ণপদক জিতেছেন বুলগেরিয়ান বক্সার স্টোইকা।

মেয়েদের ফ্লাইওয়েটের ফাইনালে হারলেও, ওয়েল্টারওয়েটে সেই ব্যর্থতা ঘুচিয়েছে টার্কিশরা। চীনের হং গু কে হারিয়ে এই ইভেন্টের সোনা জিতেছেন তুরস্কের বুসেনাজ সুরমেনেলি। এই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন ভারতের লভলিনা বোর্গোহাইন।

অন্যদিকে, ছেলেদের ফ্লাইওয়েট বক্সিংয়ে সোনা জিতেছেন ব্রিটেনের গালাল ইয়াফাই। ফাইনালে ফিলিপাইনের কার্লো পালামকে হারিয়েছেন তিনি। ইয়াফাই সোনা জিতেছেন ৪-১ স্প্লিট সিদ্ধান্তে।

ছেলেদের মিডলওয়েট বক্সিংয়ের সোনা গেছে ব্রাজিলের ঘরে। ফাইনালে ইউক্রেনের ওলেকসান্দর খিজনিয়াককে হারিয়ে সোনা জিতেছেন ব্রাজিলের হারবার্ত সোসা। তৃতীয় রাউন্ডে প্রতিপক্ষকে নকআউট করেন সোসা।

আর সাইক্লিংয়ে ছেলেদের ম্যাডিসন ইভেন্টে সোনা জিতেছেন ডেনমার্কের ল্যাসে নরমান হানসেন ও মিকায়েল মরকভ। ৪৩ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন এই জুটি। এই ইভেন্টে রূপা জিতেছে ব্রিটেন, ব্রোঞ্জ ফ্রান্সের।

ছেলেদের কে-৪ ৫০০ মিটার ক্যানো স্প্রিন্টের সোনা জিতেছে জার্মানি। এই ইভেন্টে স্প্যানিশদের দাপট শেষ পর্যন্ত থামিয়েছে জার্মানরা। ০.২২৬ সেকেন্ডের ব্যবধানে স্পেনকেই ধরাশায়ী করে জার্মানরা, ইভেন্টে তৃতীয় হয়েছে স্লোভাকিয়া।

এদিকে মেয়েদের ম্যারাথনে কেনিয়ার প্রতিদ্বন্দ্বিকে হারিয়েছেন আরেক কেনিয়ান। চ্যাম্পিয়ন হয়েছেন পেরেস জেপচিরচির। ২ ঘণ্টা ২৭ মিনিট ২০ সেকেন্ড সময় নিয়ে তিনি হারিয়েছেন স্বদেশি ব্রিজিত কসগেইকে। তৃতীয় হয়েছেন যুক্তরাষ্ট্রের মলি সিডেল।

বিচ ভলিবলে তিনবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন নরওয়ে। তবে অধরা ছিলো অলিম্পিকের সোনা। অবশেষে টোকিও অলিম্পিকেই সেই আক্ষেপ ঘুচলো, রাশিয়ার প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে সোনা জিতেছেন নরওয়ের অ্যান্ডার্স মোল ও ক্রিস্টিয়ান সোরুম।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৭ই আগস্ট, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন