• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১
  • দুপুর ৩:২৩

১৮ বছরের ওপরে সবাই পাবেন টিকা

১৮ বছরের ওপরে সবাই পাবেন টিকা
করোনা টিকা নিবন্ধনে বয়সসীমা কমিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এখন থেকে ১৮ বছরের বেশি বয়সীরাও করোনার টিকার জন্য নিবন্ধন করতে পারবেন।

এরইমধ্যে উন্মুক্ত করে দেয়া হচ্ছে সুরক্ষা অ্যাপ। স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে, জাতীয় পরিচয়পত্র না থাকায় এত দিন ২৫ বছর থেকে সুরক্ষা অ্যাপে নিবন্ধন করে টিকা নেয়ার ব্যবস্থা ছিল। আর শিক্ষার্থীরা নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে নিবন্ধন করে টিকা নিতে পারছেন।

তবে এখন এই সীমাবদ্ধতা আর থাকছে না। এখন ১৮ বছরের ওপরে সবাই অনলাইনে নিবন্ধন করে টিকা নিতে পারবেন।

করোনার টিকা নিতে আগ্রহীদের নিবন্ধন করতে হবে ‘সুরক্ষা’ ওয়েব পোর্টালে (www.surokkha.gov.bd)। অ্যান্ড্রয়েড বা অ্যাপল প্লে স্টোর থেকেও সুরক্ষা মোবাইল অ্যাপ ডাউনলোড করেও করা যাবে নিবন্ধন। সেখানে গিয়ে ‘নিবন্ধন’ বাটনে ক্লিক করে প্রথমে ধরন নির্বাচন করতে হবে। এরপর প্রয়োজনীয় তথ্য এবং মোবাইল নম্বর দিতে হবে। সবশেষে টিকা গ্রহণকারীর বর্তমান ঠিকানা ও কোন কেন্দ্রে টিকা নিতে ইচ্ছুক, সেটি দিলে নিবন্ধন সম্পন্ন হবে।

এরপর ‘টিকা কার্ড সংগ্রহ’ বাটনে ক্লিক করে জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্মতারিখ দিয়ে ‘যাচাই করুন’ বাটনে ক্লিক করতে হবে। এরপর নিবন্ধনের সময় দেওয়া মুঠোফোনের নম্বরে এসএমএসের মাধ্যমে ওটিপি কোড দিয়ে ‘ভ্যাকসিন কার্ড ডাউনলোড’ বাটনে ক্লিক করলে টিকা কার্ড ডাউনলোড হবে।

এসএমএসের মাধ্যমে পাওয়া টিকা গ্রহণের তারিখে নির্দিষ্ট টিকাকেন্দ্রে সশরীরে উপস্থিত হয়ে টিকা নেওয়া যাবে। এসময় টিকা কার্ড ও জাতীয় পরিচয়পত্র সঙ্গে নিয়ে যেতে হবে। কোভিড-১৯ টিকার দুটি ডোজ নেওয়ার পর সুরক্ষা ওয়েব পোর্টাল থেকে সংগ্রহ করা যাবে টিকা সনদ।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২০শে অক্টোবর, ২০২১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন