জেলার সংবাদ

এক ঘণ্টার উপজেলা চেয়ারম্যান স্কুলছাত্রী!

আবু বকর

ডিবিসি নিউজ

বুধবার ২০শে অক্টোবর ২০২১ ০৬:৩১:২২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বরগুনার তালতলী উপজেলা পরিষদে এক ঘণ্টার প্রতীকী উপজেলা চেয়ারম্যান হলেন স্কুলছাত্রী মাঈসা জাহান মেমি।

বুধবার সকাল ১১টায় উপজেলা পরিষদের হলরুমে উপজেলা চেয়ারম্যান রেজবি-উল-কবিরের কাছ থেকে ১ ঘন্টার জন্য দায়িত্ব বুঝে নেন ওই স্কুলছাত্রী।

এ সময় উপজেলাকে নারীবান্ধব করতে ও নারীর প্রতি সহিংসতা রোধে সুপারিশমালা তুলে ধরেন প্রতীকী দায়িত্ব পাওয়া এই উপজেলা চেয়ারম্যান।

শিশু নির্যাতন, বাল্যবিয়ে ও নারী নির্যাতনের মতো ঘটনা নিয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে মাইসা। উপজেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর নিজের অনুভূতি প্রকাশ করে সে বলে, ‘এ উপজেলার উন্নয়নই আমার স্বপ্ন। আমি নিজেই একজন শিশু। কিন্তু আমি এত বড় একটি দায়িত্ব পেয়েছি, সেজন্য গর্ববোধ করছি।' দিনটি তার জীবনে স্মরণীয় হয়ে থাকবে বলে জানায় সে।

জানা যায়, প্রতীকী চেয়ারম্যান হওয়া স্কুলছাত্রী মাঈসা জাহান মেমি তালতলী সরকারী মডেল মাধ্যমিক বিদ্যায়লের ১০ম শ্রেনীর ছাত্রী এবং সে ন্যাশনাল চিল্ড্রেন টান্সফোর্স (এনসিটিএফ) উপজেলা শাখার শিশু সাংবাদিক।

কন্যা শিশু দিবস উপলক্ষে নারীর ক্ষমতায়নের জন্য বেসরকারী সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল ও ন্যাশনাল চিল্ড্রেন টান্সফোর্স (এনসিটিএফ) উদ্যোগ এ কার্যক্রম শুরু হয়। পরে প্রতীকী উপজেলা চেয়ারম্যানের কাছে বাল্যবিবাহ, নারী নির্যাতন ও নিপীড়নসহ নারীর প্রতি সহিংসতা প্রতিরোধসহ কিছু সুনির্দিষ্ট প্রস্তাব রাখা হয়। এছাড়াও তালতলীতে শিশুদের জন্য একটি শিশু পার্ক, শুভসন্ধ্যা সমদ্র সৈকতে শিশুদের জন্য একটি ইকোপার্ক স্থাপনের প্রস্তাব দেন।

প্রতীকী দায়িত্ব পাওয়া চেয়ারম্যান ওই স্কুলছাত্রীর সুপারিশ সমূহ আমলে নেয়ার আশ্বাস দিয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজবি-উল-কবির বলেন, নারীর অবদান এখন দেশের গুরুত্বপূর্ণ  স্থানে। আজ বিশ্বে নেতৃত্ব দিচ্ছে নারীরা। আজকের তরুণ প্রজন্ম ও নারীরাই একদিন দেশের উন্নয়নে কাজ করবে। আমরা নারী বান্ধব উপজেলা ও নারীর সহিংসতা রোধে কাজ করবো এবং স্কুল ছাত্রীর সকল সুপারিশ আমরা বাস্তববায়ন করার চেষ্টা করবো।
 
তালতলী এনসিটিএফ'র সভাপতি সাদিয়া জামান আনিকার সভাপতিত্বে ও শাহিদা খাঁন জেসিকার সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন, ন্যাশনাল চিল্ড্রেন টাস্কফোর্স কমিউনিটি বেজড ডেভেলপমেন্ট প্রজেক্ট‘র সিবিডিপি’র নির্বাহী পরিচালক মো. জাকির হোসেন মিরাজ, তালতলী সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পরিমল চন্দ্র, ব্যবসায়ী সমিতির সাবেক সাধারণ সম্পাদক গোলাম মাওলাসহ আরও অনেকে।

আরও পড়ুন