• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯
  • সকাল ৮:০২

৪০ বছর পূর্তিতে সনি’র নতুন ওয়াকম্যান

৪০ বছর পূর্তিতে সনি’র নতুন ওয়াকম্যান
চলতি পথে এমপিথ্রি প্লেয়ারে পছন্দের গান চালিয়ে দিয়ে, কানে ইয়ারফোন গুঁজে গান না শুনলে পথই যেন শেষ হয় না এ যুগে।পথচলার এই পন্থা প্রথমবারের মতো মানুষকে শিখিয়েছিলো যে যন্ত্রটি, তার নাম 'ওয়াকম্যান'।

বিশ্বখ্যাত ইলেকট্রনিক্স ব্র্যান্ড সনি করপোরেশানের যুগান্তকারী এ পণ্যটি বিশ্বের প্রথম পোর্টেবল মিউজিক প্লেয়ার, যাতে অডিও ক্যাসেট চালানোর যেতো। পরবর্তীতে এতে রেডিও সংযুক্ত করা হয়।

আর 'ওয়াকম্যান'র ৪০ বছর পূর্তিতে সনি করপোরেশান নতুন করে বাজারে নিয়ে আসছে তাদের যুগান্তকারী পণ্যটির অ্যানিভার্সারি এডিশন।

ইউরোপের সর্ববৃহৎ প্রযুক্তি পণ্যের মেলা আইএফএ ২০১৯-এ এই ঘোষণা দিয়েছে বিশ্বের অন্যতম এ ইলেকট্রনিক ব্র্যান্ডটি।  এ বছর জার্মানের বার্লিনে অনুষ্ঠিত হচ্ছে বার্ষিক এই মেলাটি।

১৯৭৯ সালে প্রথম বাজারে আসে 'সনি টিপিএস-এল টু ওয়াকম্যান' (Sony TPS-L2 Walkman)।এরপরে এই যন্ত্রটির আরো অনেকগুলো মডেল বাজারে এনেছিলো সনি করপোরেশান।

নতুন অ্যানিভার্সারি এডিশন 'সনি এনডব্লিউ-এ ওয়ান ওয়ান জিরো' (Sony NW-A100TPS Walkman) ওয়াকম্যানটিতেও থাকছে টিপিএস-এল টু ওয়াকম্যানের মতো অডিও ক্যাসেট চালানোর জন্য পৃথক ইন্টারফেইস। এর পিছনের পিঠে রয়েছে বিশেষ অ্যানিভার্সারি লোগো, এবং টিপিএস-এল টু মডেলটি স্মরণ করে এর কেইস ও মোড়কে রয়েছে বিশেষ ডিজাইন।

অ্যান্ড্রোয়েড সাপোর্টেড এই সনি ওয়াকম্যানে উচ্চমানের শব্দ ও সঙ্গীত উপভোগের জন্য থাকছে এস-মাস্টার এইচএক্স ডিজিটাল অ্যাপ্লিফায়ার, এবং ডিএসইই এইচএক্স প্রসেসর। এমনকি শব্দে পুরনো আমলের ভিনাইল রেকর্ডের শব্দের আমেজ আনতে এতে একটি ভিনাইল প্রসেসরও সন্নিবেশিত থাকছে।

নতুন এই ওয়াকম্যানের ব্যাটারি প্রায় ২৬ ঘণ্টা পর্যন্ত টিকে থাকবে বলে জানিয়েছে সনি, যা বর্তমান বাজারের যে কোনো স্মার্টফোনের ব্যাটারির চেয়ে বেশি। এছাড়া 'ভবিষ্যতের পণ্য' হিসেবে নির্মিত এই ওয়াকম্যানে সংযোগের জন্য ইউএসবি-সি টাইপ পোর্ট উভয়ই সন্নিবেশিত রয়েছে।

তবে এই ওয়াকম্যানের দাম এবং কবে নাগাদ এটি বাজারে আসছে তা এখনও জানায়নি সনি করপোরেশান।

তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, এই অ্যানিভার্সারি এডিশনের একটি অপেক্ষাকৃত কম দামের ভারসনও বাজারে আসছে 'সনি এনডব্লিউ-এ ওয়ান জিরো ফাইভ ওয়াকম্যান' (Sony NW-A105 Walkman) নামে।

বর্তমান সময়ে স্মার্টফোনগুলো অন্য অনেককিছুর মতো গান শোনার যন্ত্রগুলোকেও প্রতিস্থাপিত করে ফেলেছে বটে, তবে আগে কোনো এক সময়ে ‘ওয়াকম্যান’ ব্যবহারকারীরা নতুন পণ্যটির জন্য অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছেন।

 

ডেস্ক
কাজী শাহরিন হক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৩ই নভেম্বর, ২০১৯
আপডেটঃ সোমবার, ৯ই ডিসেম্বর, ২০১৯ ভোর ০৫:৪৭


সর্বশেষ

আরও পড়ুন