• বুধবার, ১২ আগস্ট ২০২০
  • বিকাল ৫:১৪

৫০ কেজি স্বর্ণে তৈরি দুর্গা প্রতিমা

৫০ কেজি স্বর্ণে তৈরি দুর্গা প্রতিমা
৫০ কেজি স্বর্ণ দিয়ে তৈরি দুর্গা প্রতিমা দেখতে দর্শনার্থীদের ভিড়।

দুর্গাপূজাকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গসহ পুরো ভারতেই এখন উৎসবের আমেজ। কলকাতায় শারদীয় দুর্গোৎসব ঘিরে সবচেয়ে জাঁকজমকপূর্ণ পূজামন্ডপ তৈরির প্রতিযোগিতা চলে। এবার কলকাতার মূল আকর্ষণ স্বর্ণের তৈরি দুর্গার প্রতিমা। ৫০ কেজি স্বর্ণের পাতে মোড়ানো এই প্রতিমা দেখতে পূজামন্ডপে ভিড় করছেন হাজারো দর্শানার্থী।

দুর্গাপূজায় স্বর্ণের প্রতিমা তৈরি করে তাক লাগিয়েছে কলকাতার সন্তোষ মিত্র স্কয়ার পূজা কমিটি। কলকাতার জাঁকজমকপূর্ণ আড়াই হাজার মন্ডপের মধ্যে সন্তোষ মিত্র স্কয়ারের পূজামণ্ডপের স্বর্ণের প্রতিমাটি অনন্য। কমিটির ৮৪তম বর্ষপূর্তি উপলক্ষ্যে সন্তোষ মিত্র স্কয়ারের দেবী দুর্গাকে মোড়ানো হয়েছে ৫০ কেজি স্বর্ণের পাতে। আর মায়ের গায়ে উঠেছে ১১০ কেজি রুপার গয়নাও।

শুধু দুর্গাই নয়, সিংহ ও অসুরও আপাদমস্তক স্বর্ণে মোড়ানো। আর গোটা পূজামন্ডপটি তৈরি করা হয়েছে সূর্য মন্দিরের আদলে, যেখানে রথ টানছে সাতটি ঘোড়া। মন্ডপ তৈরিতে ব্যবহার করা হয়েছে ১০ হাজার খন্ড কাঁচ।

জমকালো এই পূজামন্ডপ দেখতে ভারতের বিভিন্ন রাজ্যের দর্শনার্থীদের ভিড় লেগেই থাকছে। দুর্গার এই ব্যতিক্রমী রূপ দেখে সম্মোহিত দর্শকরা। তবে, পূজা শেষ হলেও স্বর্ণের এই প্রতিমা পানিতে বিসর্জন দেয়া হবে না। প্রতিমাটি মন্ডপেই রাখা হবে, যাতে সাধারণ মানুষ বছরজুড়ে দুর্গা প্রতিমার এমন রুপ দেখতে পারেন।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৬ই অক্টোবর, ২০১৯
আপডেটঃ বুধবার, ১২ই আগস্ট, ২০২০ দুপুর ১২:৩৯


সর্বশেষ

আরও পড়ুন