আন্তর্জাতিক, ইউরোপ

৫০ বছর পর জেগে উঠল ক্যানারি দ্বীপের আগ্নেয়গিরি

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

সোমবার ২০শে সেপ্টেম্বর ২০২১ ০৯:১৫:৪৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

স্পেনের ক্যানারি দ্বীপের লা পালমায় একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। এরপর সেখান থেকে ৫ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে।

এরমধ্যে অন্তত পাঁচশ' পর্যটক রয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণে লা পালমা গেছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর নেই।

৫০ বছর পর স্থানীয় সময় রবিবার বিকেলে ভয়াবহ বিস্ফোরণে আবারও জেগে উঠল স্পেনের কুমব্রে ভিয়েজা আগ্নেয়গিরি। কুমব্রে ভিয়েজা আগ্নেয়গিরি ক্যানারি দ্বীপপুঞ্জের লা পালমা দ্বীপের দক্ষিণে অবস্থিত। এই দ্বীপে প্রায় ৮০ হাজার মানুষ করে।

আগ্নেয়গিরি বিস্ফোরণের ২ ঘন্টা পর পাহাড়ের ৫টি ফাটল থেকে লাভা বেরোতে শুরু করে। শূন্যে কয়েকশ মিটার পর্যন্ত উঠে যাচ্ছে লাভা এবং গলিত পাথরের স্রোত লা পালমার একটি জনবিরল এলাকার ওপর দিয়ে আটলান্টিক মহাসাগরের দিকে এগিয়ে যাচ্ছে।

আগ্নেয়গিরির কাছাকাছি অবস্থিত বেশ কয়েকটি গ্রাম, রাস্তা, জঙ্গল আগুনে পুড়ে গেছে। ওই এলাকার শতাধিক ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। পাঁচ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। খামার থেকে পশু পাখিদের সরিয়ে অন্যত্র নিয়ে যাওয়া হয়।

স্থানীয়রা বলেন,'এই ভয়াবহতা বর্ননা করা যায় না। হঠাৎ করে ভয়ঙ্কর শক্তিশালী বিস্ফোরণে কেঁপে উঠেছে দ্বীপ। রাতে অনেকবার ভূমিকম্প হয়েছে। আমি অনেক ভয় পাচ্ছি।'

পরিস্থিতি পর্যবেক্ষণে লা পালমা দ্বীপে গেছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। মানুষের জীবন রক্ষা করাই প্রথম অগ্রাধিকার। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেন,'লাভা থেকে সৃষ্টি হওয়া আগুন গভীরভাবে পর্যবেক্ষণ করছে কর্তৃপক্ষ। ইতোমধ্যেই সেনাবাহিনী এবং সিভিল গার্ড মোতায়েন করা হয়েছে।'

গত এক মাসে এই দ্বীপপুঞ্জে প্রায় ২২ হাজার বার ভূমিকম্প অনুভূত হয়েছে।  এরপর থেকেই লা পালমা উচ্চ সতর্কাবস্থায় ছিল।  এর আগে কুমব্রে ভিয়েজা আগ্নেয়গিরিটিতে ১৯৭১ সালে সবশেষ লাভা উদগিরণ হয়। তখন একজনের মৃত্যু হয়েছিল। 

আরও পড়ুন