• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
  • রাত ১:৩৮

৫ হাজার বছরের প্রাচীন নগরীর সন্ধান

৫ হাজার বছরের প্রাচীন নগরীর সন্ধান
ইসরায়েলে পাঁচ হাজার বছরের পুরোনো এক বিশাল নগরীর ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গেছে। 

যা ওই অঞ্চলে আবিষ্কৃত সবচেয়ে প্রাচীন এবং সবচেয়ে বড় নগরী বলে ধারণা করা হচ্ছে। শহরটির আয়তন সাড়ে ৬ লাখ বর্গমিটার। আছে একটি মন্দিরও। ইসরেয়েলের নতুন শহর হারিশের নিকটবর্তী শ্যারন অঞ্চলে রাস্তা নির্মাণের কাজ চালানোর সময় প্রচীন শহরটির সন্ধান মেলে।

ইসরায়েলের পত্নতাত্ত্বিকরা মাটি খুঁড়ে নগরীটির সন্ধান পেয়েছেন। তারা বলেন, ওই সময়ে এই অঞ্চল কেমন ছিল তা সম্পর্কে স্পষ্ট ধারণা পেতে এটা খুবই গুরুত্বপূর্ণ আবিষ্কার।



খননকাজ পরিচালকরা এক বিবৃতিতে বলেছেন,'এটি ব্রোঞ্জ যুগের প্রারম্ভে আমাদের এ অঞ্চলের নিউ ইয়র্ক ছিল; সর্বজনীন এবং পরিকল্পিত নগরী যেখানে হাজারো মানুষ বসবাস করত। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এবং ইসরায়েলে নগরায়নের কারণে এ নগরীর যে নাটকীয় পরিবর্তন হয়েছে সে বিষয়ে কোনো সন্দেহ নেই।'

খননকাজের সময় সেখানে ক্যালকোলিথিক যুগে তৈরি হওয়া সাত হাজার বছরের পুরনো একটি আবাসস্থলের সন্ধান মিলেছে। খননে মাটির পাত্রের লাখো টুকরো, পাথরের সরঞ্জাম ও আগ্নেয় শিলা উদ্ধার করা হয়েছে।



গত আড়াই বছর ধরে ইসরাইলের একটি বেসরকারি প্রতিষ্ঠানের তত্ত্বাবধায়নে শহরটিতে খননকাজ চালানো হয়। এ কাজে অংশ নেয় ৫ হাজার জনের বিভিন্ন স্কুল শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবকদের দল। এখনও খনন কাজ চলছে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৮ই অক্টোবর, ২০১৯
আপডেটঃ বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ রাত ১০:৫৬


সর্বশেষ

আরও পড়ুন