জাতীয়

৬ মাসে শিশু ধর্ষণ বেড়েছে ৪১ শতাংশ

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

রবিবার ৬ই অক্টোবর ২০১৯ ০৯:১২:৪৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

গত বছরের তুলনায় চলতি বছরের প্রথম ছয় মাসেই ৪১ শতাংশ বেশি শিশু ধর্ষণের শিকার হয়েছে।

চলতি বছরের প্রথম ছয় মাসে দেশে ৪৯৬ জন শিশু ধর্ষণের শিকার হয়েছে। যা গত বছরের তুলনায় চলতি বছরের প্রথম ছয় মাসে ৪১ শতাংশ বেশি। রবিবার, জাতীয় প্রেসক্লাবে অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট ও বাংলাদেশ শিশু অধিকার ফোরাম আয়োজিত সংবাদ সম্মেলন এমন তথ্য তুলে ধরা হয়।

অনুষ্ঠানে এএসডির ডেভেলপমেন্ট অব চিলড্রেন অ্যাট হাই রিক্স প্রকল্পের ব্যবস্থাপক ইউ কে এম ফারহানা সুলতানা পরিসংখ্যান উপস্থাপন করে বলেন, ২০১৮ সালে ধর্ষণের শিকার হয়েছে ৫৭১ শিশু। আর ২০১৯ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৪৯৬ জন শিশু ধর্ষণের শিকার হয়েছে। গত বছরের তুলনায় চলতি বছরের প্রথম ৬ মাসে দেশে শিশু ধর্ষণ বেড়েছে ৪১ শতাংশ হারে, যা অত্যন্ত আশঙ্কাজনক বলে মন্তব্য করেন তিনি।

ফারহানা সুলতানা আরও বলেন, 'অধিকাংশ সময় সম্মান হারানোর ভয় ও প্রভাবশালীদের চাপের মুখে শিশু নির্যাতনের ঘটনা চাপা পড়ে যায়। ধর্ষণের মামলা করতেও ভয় পান অভিভাবকরা। আবার অনেক সময় দরিদ্র অভিভাবকের পক্ষে দীর্ঘদিন মামলা চালিয়ে নেয়াও সম্ভব হয় না। অপরাধীর শাস্তি না হওয়ায় সমাজে শিশু ধর্ষণের ঘটনা বেড়েই চলেছে।'

এএসডির নির্বাহী পরিচালক জামিল এইচ চৌধুরী বলেন, শিশু ধর্ষণের ঘটনা ক্রমাগত বাড়ার প্রধান কারণ নির্যাতনের পরেও আইনের আওতায় আসছে না অপরাধীরা। ফলে, একের পর এক শিশু ধর্ষণের মতো ঘটনা ঘটছে। তিনি বলেন, এছাড়া অভিযোগপত্র দেয়া হলেও তাতে আইনের ফাঁক-ফোকরে ছাড়া পেয়ে যায় অপরাধী।'

বক্তারা বলেন, শিশু নির্যাতনের বিচার না হওয়ার একটি বড় কারণ আইনের ধীরগতি। দ্রুত বিচার কার্যকর না হওয়ায় জামিনের সুযোগ পেয়ে যায় অপরাধীরা। এছাড়া, তাদের চাপের মুখে নির্যাতিতরা সমঝোতায় যেতে ও মামলা তুলে নিতে বাধ্য হয়।

আরও পড়ুন