• বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০
  • রাত ১:১৭

৮০ বছরেও 'বুড়ো' হলো না তারা

৮০ বছরেও 'বুড়ো' হলো না তারা
কার্টুন ছবির একটি বিড়াল, যে তার বাড়িতে থাকা এক ইঁদুরের যন্ত্রণায় ত্যক্ত-বিরক্ত, ইঁদুর ধরার ফাঁদে পনির রেখে তার শত্রুকে কাবু করার ছক কষে। বুদ্ধিমান ইঁদুরটি কিন্তু বিড়ালের পরিকল্পনা ভন্ডুল করে সফলভাবেই ফাঁদ থেকে তার প্রিয় খাবার সরিয়ে নিয়ে ভরপেটে হেলতে দুলতে সরে পড়ে।

হ্যা, ঠিক-ই ধরেছেন, প্রায় প্রতিবারের মত একই পরিণতি বিড়ালের পরিকল্পনার, আবারো একটি পরিকল্পনা নষ্ট হয়ে আক্রোশে চিৎকার করতে থাকে বেচারা বিড়াল।

ইঁদুর-বিড়াল যুগলের বিখ্যাত কার্টুন চরিত্র টম অ্যান্ড জেরি ৮০ বছরে পা দিয়েছে আজ। ১৯৩৯ সালে বিল হ্যান্না ও জো বারবেরা হলিউডের মেট্রো গোল্ডউইন মেয়ার স্টুডিওতে চরিত্রগুলো প্রথম আঁকেন। তাদের আঁকা প্রথম ছবিগুলো ভিত্তি করে ১৯৪০ সালের ১০ ফেব্রুয়ারিতে প্রথম ৯ মিনিটের এক রিলের একটি এ্যানিমেটেড ছবি রিলিজ হয়।

গল্পের পটভূমি পরিচিত হলেও এর পেছনের কাহিনীটা কিন্তু সবসময় একরকম নয়। অ্যাকাডেমি অ্যাওয়ার্ড জয় থেকে শুরু করে স্নায়ুযুদ্ধের সময়কার বিতর্কিত এলাকায় গোপনে কার্টুন তৈরির কাজ - এসবই এ সপ্তাহে আশিতে পা দেয়া টম অ্যান্ড জেরিকে বিশ্বের সর্বকালের সবচেয়ে পরিচিত ডুয়েটের একটি হিসেবে পরিচিতি পেতে ভূমিকা রাখে।   

এই ইঁদুর-বিড়াল যুগলের কাহিনী তৈরির চিন্তাটি আসে যখন এর নির্মাতারা একেবারে খাদের কিনারায় ছিলেন তখন। এই কার্টুনের নির্মাতা বিল হ্যান্না ও জো বারবেরা কাজ করতেন প্রযোজক সংস্থা এমজিএম'এর অ্যানিমেশন বিভাগে। অন্যান্য অ্যানিমেশন স্টুডিও পর্কি পিগ ও মিকি মাউসের মত সফল কার্টুন তৈরি করতে পারলেও এমজিএম তখনও সাফল্যের মুখ দেখেনি।

১৯৫৭ সালে হান্না ও বারবেরা দুজন মিলে নতুন একটি প্রযোজনা প্রতিষ্ঠান তৈরি করে সেখান থেকে টম অ্যান্ড জেরি নির্মাণ শুরু করেন। ১৯৬১ সালে মেট্রো গোল্ডউইন মেয়ার সিদ্ধান্ত নেয় টম অ্যান্ড জেরি কার্টুন তারা থার্ড পার্টি প্রাগ স্টুডিওর কাছ থেকে কিনবে। ১৯৭০ সালে বিল হান্না ও জো বারবেরা আবার টম অ্যান্ড জেরি নির্মাণে ফিরে আসেন। ১৯৯২ সালে গান ও সংলাপসহ টম অ্যান্ড জেরির একটি মিউজিকাল ফিল্ম মুক্তি পায়। ২০০৬ সালে জো বারবেরা ও ২০১১ সালে বিল হান্না মারা যান।

২০১৫ সালের বিবিসি জরিপে দেখা যায় ব্রিটেনে প্রাপ্ত বয়স্কদের মধ্যেও সবচেয়ে জনপ্রিয় টম অ্যান্ড জেরি। বর্তমানে টম অ্যান্ড জেরি কার্টুন ছবির মালিকানা রয়েছে ওয়ার্নার ব্রাদার্সের কাছে। ২০১৯ সালের বড়দিনের উৎসবকে সামনে রেখে এই কার্টুন ছবির সর্বশেষ লাইভ অ্যাকশন চলচ্চিত্র মুক্তি পেয়েছে।

টম অ্যান্ড জেরির বর্তমান স্বত্বাধিকারী ওয়ার্নার ব্রাদার্স এবছরের বড়দিনের আগে নতুন একটি লাইভ-অ্যাকশন ফিল্ম বাজারে ছাড়বে।

ক্লো গ্রেস মোরেৎজ ও কেন জেওং এই ফিল্মটিতে কাজ করবেন, এছাড়া এটি সম্পর্কে বিশেষ কিছু জানা যায় না। বিবিসি জানায়, জেরি বেক মনে করেন বিশ্বব্যাপী মানুষ নিজেদের জীবনের সাথে মিল খুঁজে পান বলেই এতটা জনপ্রিয়তা লাভ করেছে টম অ্যান্ড জেরি। 

টম অ্যান্ড জেরির অধিকাংশ জনপ্রিয় পর্বেই কোনো সংলাপ নেই। তবে প্রথমে এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত ছিল না। কিন্তু চার্লি চ্যাপলিনের সমসাময়িকে বেড়ে ওঠা টম অ্যান্ড জেরির অ্যানিমেটররা ভেবেছিলেন সংলাপ ছাড়াই এই কার্টুন মানুষকে বিনোদিত করতে পারবে। এই কার্টুন সিরিজের আবহ সংগীত তৈরি করেছিলেন স্কট ব্রাডলি। এমনকি, টম যে বিভিন্ন দৃশ্যে মানুষের মতো চিৎকার করে, এই আওয়াজ অ্যানিমেটর বিল হান্নার নিজেরই। 

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১০ই ফেব্রুয়ারি, ২০২০
আপডেটঃ বুধবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ০৬:১০


সর্বশেষ

আরও পড়ুন