ধর্ম, রাজধানী

‘মসজিদে মুসল্লিদের উপস্থিতি সীমিত রাখতে হবে’

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২৪শে মার্চ ২০২০ ০৬:২৯:২৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সব ধরনের জমায়েত বন্ধের পাশাপাশি মসজিদগুলোতে পাঁচ ওয়াক্ত নামাজে মুসল্লিদের উপস্থিতি সীমিত রাখতে বলেছে ইসলামী ফাউন্ডেশন।

মঙ্গলবার (২৪শে মার্চ) দুপুরে, রাজধানীর আগারগাঁওয়ে আয়োজিত এক বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান ইসলামী ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ। তিনি এসময় জানান, গত সোমবার প্রধানমন্ত্রীর সঙ্গে সরকারের বিভিন্ন পর্যায়ের শীর্ষ কর্মকর্তাদের বৈঠকে মসজিদ বন্ধের বিষয়টি আলোচনা হয়। মন্ত্রী পরিষদ সচিবও প্রেস ব্রিফিংয়ে বিষয়টি উল্লেখ করেন। এ ব্যাপারে আলেমদের সঙ্গে আলোচনা করে ইসলামিক ফাউন্ডেশন সিদ্ধান্ত নেবে। এরই প্রেক্ষিতে আলেমদের সঙ্গে বৈঠকে বসে ইসলামিক ফাউন্ডেশন।

বৈঠকে উপস্থিত আলেমরা বলেন, করোনাভাইরাস সংক্রমণ রোধে এবং মানুষের ব্যাপক মৃত্যুঝুঁকি থেকে সুরক্ষার আকস্মিক পদক্ষেপ হিসেবে সর্বপ্রকার জমায়েত বন্ধের পাশাপাশি মসজিদসমূহে পাঁচ ওয়াক্ত নামাজে মুসল্লিদের উপস্থিতি সীমিত ও ক্ষুদ্র পরিসরে রাখা যেতে পারে।

তারা আরও জানান, মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও সংশ্লিষ্ট ব্যক্তিগণ সুরক্ষা পদ্ধতি অবলম্বন করে মসজিদের আজান ও জামাত যথাসম্ভব বজায় রাখবেন। মসজিদ বন্ধ থাকবে না। তবে সর্বসাধারণ নিজ নিজ গৃহে অবস্থানপূর্বক সুরক্ষা পদ্ধতি অবলম্বন করে জামাতবদ্ধ হয়ে নামাজ আদায় করে নেবেন। সবাই ব্যক্তিগতভাবে তওবা-ইস্তিগফার অব্যাহত রাখবেন।  

ইসলামিক ফাউন্ডেশন এর আগে বয়স্ক, রোগী বিশেষ করে হাঁচি-কাশিতে আক্রান্ত এবং বিদেশ ফেরতদের মসজিদে না যাওয়ার অনুরোধ জানিয়েছেন। শুক্রবার জুমার নামাজেও শুধু ফরজের জামাতে অংশ নেওয়ার অনুরোধ জাননো হয়।

আরও পড়ুন