• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
  • রাত ৩:২৬

চীনে স্টারফিশ আকৃতির বিমানবন্দর উদ্বোধন

চীনে স্টারফিশ আকৃতির বিমানবন্দর উদ্বোধন
চীনের বেইজিংয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হল বিশালাকার দাক্সিং বিমানবন্দরের।

উদ্বোধনের পর থেকেই দৃষ্টিনন্দন স্থাপত্যশৈলী ও বিশাল আকৃতির কারণে বিশ্বজুড়ে আলোচিত হয়েছে 'স্টারফিশ' আকৃতির এই বিমানবন্দরটি। দেশটির ৭০তম বর্ষপূর্তি সামনে রেখে দাক্সিং এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

দাক্সিং বিমানবন্দরের আয়তন সাত লাখ বর্গ মিটার। এতে, অনায়াসে জায়গা করে নিতে পারবে ৯৮টি ফুটবল মাঠ। বুধবার, চায়না সাউদার্ন এয়ারলাইন্সের একটি ডোমেস্টিক ফ্লাইটের মধ্য দিয়ে এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

দাক্সিং বিমানবন্দর নির্মাণে খরচ হয়েছে প্রায় ১১০০ কোটি মার্কিন ডলার। তিয়েনআনমেন স্কয়ার থেকে ৪৬ কিলোমিটার দূরে, এই বিমানবন্দরটির নকশা করেন বিখ্যাত স্থপতি প্রয়াত জাহা হাদিদ। পুরোপুরি চালু হলে এতে ঘণ্টায় তিনশটি বিমান টেকঅফ ও ল্যান্ড করতে পারবে।

বিশ্বের সবচেয়ে বড় টার্মিনাল রয়েছে দাক্সিং বিমানবন্দরে। ধারণা করা হচ্ছে, বছরে অন্তত ১০ কোটি যাত্রী আসা-যাওয়া করবে এই টার্মিনাল দিয়ে। এছাড়া আছে চারটি রানওয়ে। নতুন এই বিমানবন্দরে ফ্লাইট চলাচলের ঘোষণা দিয়েছে ব্রিটিশ এয়ারওয়েজসহ সাতটি আন্তর্জাতিক ক্যারিয়ার।

বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীচাপ বেড়ে যাওয়ায়, দাক্সিং বিমানবন্দর নির্মাণের উদ্যোগ নেয় চীন। পুকুর, কাঠের ছাদ এবং পাথরের সেতু দিয়ে চীনের ঐতিহ্যবাহী ঢংয়ে সজ্জিত এই বিমানবন্দরটি যাত্রাবিরতির সময় যাত্রীদের মুগ্ধ করতে বাধ্য। দাক্সিং বিমানবন্দরে রয়েছে ‘ফেসিয়াল রিকগনিশন', এর মাধ্যমে চেক ইনের ব্যবস্থা।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৬শে সেপ্টেম্বর, ২০১৯
আপডেটঃ মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ভোর ০৫:৪৭


সর্বশেষ

আরও পড়ুন