• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
  • রাত ১:৪৭

আজ পালিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস

আজ পালিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস

জনগণের মধ্যে পর্যটন বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে পালিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য, 'ভবিষৎতে উন্নয়নে, কাজের সুযোগ পর্যটনে'। 

বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডসহ বিভিন্ন পর্যটন সংস্থা দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষ্যে এক বাণীতে রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেন, সুপরিকল্পনা,দক্ষ মানব সম্পদ ব্যবস্থাপনা ও স্থানীয় জনগণকে সম্পৃক্তকরণের মাধ্যমে দেশের পর্যটন শিল্প উন্নতির শিখরে পৌঁছাতে সক্ষম হবে। অন্যদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব পর্যটন দিবসের বাণীতে বলেছেন, পর্যটন শিল্পে অধিকতর কর্মসংস্থান সৃষ্টি এবং সংশ্লিষ্ট সেবাখাতগুলোতে দক্ষ জনবল তৈরির মাধ্যমে  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তোলা হবে।  

১৯৮০ সাল থেকে প্রতিবছর ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উদযাপিত হয়ে আসছে। এই দিবসটির মূল লক্ষ্য- পর্যটনের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পর্যটনের অবদান সম্পর্কে অবহিত করা।

বিগত বছরগুলোতে কেবল ঢাকায় হলেও এবার পুরো দেশজুড়ে বিভিন্ন কর্মসূচি পালনের উদ্যোগ নিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। তাদের নেতৃত্বে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) ও বাংলাদেশ পর্যটন করপোরেশন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। প্রথমবারের মতো দেশের প্রতিটি জেলায় জেলা প্রশাসনের নেতৃত্বে থাকবে শোভাযাত্রা ও আলোচনা। পর্যটন নিয়ে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এসব আয়োজন করা হয়েছে। 

ডেস্ক
ইসতিয়াক হোসেন
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৭শে সেপ্টেম্বর, ২০১৯
আপডেটঃ মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ভোর ০৫:৪৭


সর্বশেষ

আরও পড়ুন