বিনোদন

চলচ্চিত্রকার কাজী জহিরের প্রয়াণ দিবস আজ

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২০শে অক্টোবর ২০২০ ০৮:০০:৪০ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নিজের নাম পাঁচ অক্ষরের। যতগুলো সিনেমা নির্মাণ করেছেন তাদের নামও পাঁচ অক্ষর দিয়ে। অবুঝ মন, ময়নামতি'র মতো দর্শকপ্রিয় আর বাণিজ্যসফল চলচ্চিত্র তৈরি করে রীতিমত আলোচিত কাজী জহির।

কেবল নির্মাতা নন, ছিলেন চলচ্চিত্র পরিবেশক, প্রযোজক ও হল মালিকও। তার হাত ধরেই খ্যাতি পায় রাজ্জাক-কবরীর জুটি। কীর্তিমান এই নির্মাতার প্রয়াস দিবস আজ।

ময়নামতি, অবুঝ মন, মহা মিলন, কথা দিলাম, বধূ বিদায়সহ অসংখ্য কালজয়ী বাংলা সিনেমার নির্মাতা কাজী জহির। সিনেমার সোনালী যুগে কাজী জহিরকে বলা হতো রোমান্টিক পরিচালক। তার সিনেমা মানেই রোমান্সের নতুনত্ব।

১৯২৭ সালের ২৭শে অক্টোবর জন্ম এই গুণী নির্মাতার। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পড়ালেখা শেষ করে যোগ দেন নটরডেম কলেজের শিক্ষকতায়। কিন্তু সিনেমা বানানোর স্বপ্ন সে পেশায় থাকতে দেয়নি তাকে।

১৯৬২ সালে উর্দু সিনেমা ‘বন্ধন’ দিয়ে নাম তোলেন পরিচালকের খাতায়। ময়নামতি সিনেমা দিয়ে বাজিমাত করেন, রাজ্জাক-কবরীর জুটির সাফল্য মুলত এই সিনেমাকে ঘিরে।

শীর্ষ তারকাদের একই সিনেমায় অভিনয় করানোয় সুনাম ছিল তার। বধূ বিদায় সিনেমায় কবরী আর শাবানাকে এক ফ্রেমে দাঁড় করিয়েছেন তিনি। নিজের নামের সাথে মিল রেখে তার সবগুলো বাংলা সিনেমার নাম রেখেছেন পাঁচ অক্ষরে। ১৯৯২ সালের ২০শে অক্টোবর মারা যান এই কৃতি নির্মাতা। 

আরও পড়ুন